অষ্টম শ্রেণির জেএসসি ও জেডিসি পরীক্ষা বাতিল

২০২০ সালের অষ্টম শ্রেণির জুনিয়র স্কুল সার্টিফিকেট (জেএসসি) ও জুনিয়র দাখিল সার্টিফিকেট (জেডিসি) পরীক্ষা এবার হবে না।

বৃহস্পতিবার ২৭ আগষ্ট শিক্ষা মন্ত্রণালয়ের এক সংবাদ বিজ্ঞতিতে এ তথ্য প্রকাশিত হয়। প্রকাশিত বিজ্ঞপ্তিতে ২০২০ সালের জেএসসি-জেডিসি পরীক্ষা অনুষ্ঠিত না হওয়ার বিষয়ে জানানো হয়।

করোনাভাইরাসের কারণে ২০২০ সালের জুনিয়র স্কুল সার্টিফিকেট (জেএসসি) ও জুনিয়র দাখিল সার্টিফিকেট (জেডিসি) পরীক্ষা বাতিল করেছে শিক্ষা মন্ত্রণালয়। শিক্ষা মন্ত্রণালয়ের তথ্য ও জনসংযোগ কর্মকর্তা এম এ খায়ের এ তথ্য জানান।

মন্ত্রণালয়ের পক্ষে এক বিবৃতিতে তিনি জানান, করোনাভাইরাসের কারণে ২০২০ সালের জেএসসি ও জেডিসি পরীক্ষা অনুষ্ঠিত হবে না।

এর আগে প্রাথমিক শিক্ষা সমাপনী পিইসি ও ইবতেদায়ী শিক্ষা সমাপনী ইইসি পরীক্ষা বাতিল করা হয়। পঞ্চম শ্রেণিতে স্কুলের মূল্যায়নের ভিত্তিতে এবার পঞ্চম থেকে ষষ্ঠ শ্রেনিতে উত্তীর্ন হবে শিক্ষার্থীরা।

এজন্য কেন্দ্রীয় ভাবে প্রাথমিক শিক্ষা সমাপনী পরীক্ষা না হলেও অনুষ্ঠিত হবে বার্ষিক পরীক্ষা। এছাড়া এ বছর বৃত্তির ব্যবস্থা থাকছে না।

তবে চালু থাকবে উপবৃত্তি। আগামী বৃহস্পতিবারের মধ্যে শিক্ষাপ্রতিষ্ঠান খোলার ব্যাপারে সিদ্ধান্ত নেয়া হবে বলেও জানান তিনি।

জানা গেছে করোনা পরিস্থিতির কারণে পিইসি ও জেএসসি পরীক্ষা বাতিলের নীতিগত সিদ্ধান্ত হয়।

গত সপ্তাহে এ নিয়ে প্রধানমন্ত্রীর কার্যালয়ে মুখ্য সচিব আহমদ কায়কাউসের উপস্থিতিতে শিক্ষা এবং প্রাথমিক ও গণশিক্ষা সচিবের একটি বৈঠক অনুষ্ঠিত হয়। সেখানে এই সিদ্ধান্ত নেয়া হয়।

পরীক্ষা না হলেও এই দুই স্তরের শিক্ষার্থীদের বার্ষিক পরীক্ষা নেয়া হবে। এই ফলের ওপর ভিত্তি করে পঞ্চম ও অষ্টম শ্রেণির শিক্ষার্থীদের একটি অংশকে মেধাবৃত্তি দেয়ার চিন্তা আছে।

Grameenphohttp://bdjobs20.comne এর মাইজিপি এপ ডাউনলোড করে জিতে নিন ৩ জিবি ফ্রি ইন্টারনেট এবং ১৭০ মিনিট ফ্রি এর সাথে ১৭০ টি মেসেজ একদম ফ্রি এছাড়া ফ্রি পয়েন্ট তো থাকছেই MyGP App Download Now শিক্ষার সব খবর সবার আগে জানতে EducationsinBD এর চ্যানেলের সাথেই থাকুন।

আমদের ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন YouTube Channel নতুন বিকাশ অ্যাপ থেকে নিজের একাউন্ট খুলুন মিনিটেই, শুধুমাত্র জাতীয় পরিচয়পত্র দিয়ে। কোথাও যেতে হবে না! আর অ্যাপ থেকে একাউন্ট খুলে প্রথম লগ ইনে পাবেন ১০০ টাকা ইনস্ট্যান্ট বোনাস!সাথে আছে আরো অ্যাপ অফার: – প্রথম বার ২৫ টাকা রিচার্জে ৫০ টাকা ইনস্ট্যান্ট বোনাস .সর্বমোট ১৫০ টাকা বোনাস পাবেন একজন বিকাশ গ্রাহক। এছাড়া যারা একাউন্ট খুলেছেন তারাও বিকাশ এপ ডাউনলোড করে প্রথম প্রথম লগ ইনে পাবেন ১০০ টাকা ইনস্ট্যান্ট বোনাস! Bkash App Download Link

এদিকে দেশের সকল শিক্ষা প্রতিষ্ঠানের চলমান ছুটি আগামী ৩ অক্টোবর পর্যন্ত বৃদ্ধি করা হয়। বৃহস্পতিবার (২৭ আগস্ট) শিক্ষা মন্ত্রণালয়ের এক বিজ্ঞপ্তিতে এই তথ্য জানানো হয়।

শিক্ষা মন্ত্রণালয়ের জনসংযোগ কর্মকর্তা মোহাম্মদ আবুল খায়ের তিনি জানান, বৈশ্বিক মহামারি করোনার কারণে কওমি মাদ্রাসা ছাড়া দেশের সব শিক্ষা প্রতিষ্ঠানের চলমান ছুটি আগামী ৩ অক্টোবর পর্যন্ত বাড়ানো হয়েছে।

আগামী পহেলা নভেম্বর থেকে অনুষ্ঠিত হওয়ার কথা ছিল জুনিয়র স্কুল সার্টিফিকেট বা জেএসসি পরীক্ষা। যেখানে প্রায় ২৭ লাখ পরীক্ষার্থী অংশ নেওয়ার কথা ছিল।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Shares