করোনার টিকা আবিস্কারে আশার আলো দেখালো সিঙ্গাপুরের বিজ্ঞানীরা

করোনার টিকা আবিস্কারে এবার আশার আলো দেখালো সিঙ্গাপুরের বিজ্ঞানীরা। তারা এমন এক কৌশলের চেষ্টা চালাচ্ছেন যাতে সম্ভাব্য ভ্যাকসিনের কার্যকারিতা কয়েকদিনের মধ্যেই নিশ্চিত করা যায়।

আর এ কাজে দেশটির বিজ্ঞানিরা জিন গবেষণায় জোর দিয়েছেন। আসমা তুলির ডেস্ক রিপোর্ট। করোনার মহামারিতে বিশ্ববাসী যেন তীর্থের কাকের মতো বসে আছে ভাইরাসটির টিকা জন্য। যদিও এরই মধ্যে চীন, যুক্তরাষ্ট্রসহ বেশকয়েকটি দেশ করোনার ভ্যাকসিন আবিস্কারের দাবি করেছে।

এমনকি মানবদেহে পরীক্ষামূলক প্রয়োগও করেছে ওয়াশিংটন। তবে তা পেতে ১ থেকে দেড় বছর সময় লাগতে পারে বলে জানানো হয়। এদিকে, পরিস্থিতির ভয়াবহতায় তর সইছে না কারও। সে কথা মাথায় রেখেই দ্রুততম সময়ে করোনাভাইরাসের টিকা পেতে এবার জিন গবেষণায় নেমেছেন সিঙ্গাপুরের বিজ্ঞানীরা। জানান জিনের পরিবর্তন আচঁ করতে একটি উপায় বের করার চেষ্টা চালাচ্ছেন তারা।

যার মাধ্যমে প্রাণঘাতী ভাইরাসের টিকার পরীক্ষা-নিরীক্ষার কাজ দ্রুততর করা যায়। শিগগিরই ইঁদুরের ওপর সম্ভাব্য টিকার পরীক্ষা শুরুর পরিকল্পনা রয়েছে। পরবর্তীতে মানবদেহে এ পরীক্ষা হবে ।

জিনের পরিবর্তন দ্রুত ধরতে পারলে তা মানবদেহে টিকার প্রতিক্রিয়ার ওপর নির্ভরশীলতা কমিয়ে এর কার্যকারিতা ও পার্শ্বপ্রতিক্রিয়া বের করা সহজ হবে। সিঙ্গাপুরের এই গবেষক দলের দাবি, সেখানে মানবদেহে সম্ভাব্য টিকার কার্যকারিতা পরীক্ষায় কয়েক মাস লেগে যায়, সেখানে তাদের এই কৌশলে সম্ভাব্য প্রতিষেধকগুলোর কার্যকারিতা মাত্র কয়েকদিনেই নিশ্চিত করা যাবে। আর সিঙ্গাপুরের বিজ্ঞানীরা শিগগিরই তাদের লক্ষ্য অর্জনে সক্ষম হবেন এমনটাই প্রত্যাশা সবার।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Shares