কয়েক দফা দাবি নিয়ে আন্দোলনে নামছে সাত কলেজের শিক্ষার্থীরা

ফের আন্দোলনে নামছে ঢাবি অধিভুক্ত সাত কলেজের শিক্ষার্থীরা। সেশনজট, ফলাফল প্রকাশে দীর্ঘসূত্রিতা, ত্রুটিযুক্ত ফলাফল প্রকাশসহ নানা সমস্যায় পড়েছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) অধিভুক্ত সরকারি সাত কলেজের শিক্ষার্থীরা। তাদের অভিযোগ, এসব সমস্যার সমাধানে ঢাবি কর্তৃপক্ষ দৃশ্যত কোনো পদক্ষেপ নেয়নি। এ কারণে নতুন করে আন্দোলনে নামতে যাচ্ছেন তারা।

গতকাল শুক্রবার (৩০ অক্টোবর) সোহরাওয়ার্দী উদ্যানে সাত কলেজের শিক্ষার্থীদের সমন্বয় সভা অনুষ্ঠিত হয়েছে। সেখানে আন্দোলনের অংশ হিসেবে আগামী বুধবার রাজধানীর নীলক্ষেত মোড়ে মানববন্ধন করবেন সাত কলেজের শিক্ষার্থীরা। এরপর পরবর্তী কর্মসূচি ঘোষণা করা হবে।

সভায় অংশগ্রহণকারী এক শিক্ষার্থী জানান, ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত হওয়ার পর থেকে নানাবিধ সমস্যায় আছেন তারা। এসব সমস্যা সমাধানে বারবার বিশ্ববিদ্যালয় প্রশাসনকে তাগাদা দিলেও কার্যত কোনো সমাধান হয়নি। তারই অংশ হিসেবে নতুন কর্মসূচির ডাক দেয়া হয়েছে।

শিক্ষার্থীরা বলেন, সরকারি এই সাতটি কলেজকে ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) অধিভূক্ত করার পর থেকে ভোগান্তি যেন পিছু ছাড়ছে না প্রায় আড়াই লাখ শিক্ষার্থীর। নানান অনিয়মের অভিযোগ করে আমরা সমাধান চেয়ে বার বার রাস্তায় নেমেছি। কিন্তু কার্যকরি কোন সমাধান পাইনি। ঢাবির অধিভুক্তির পর থেকে তীব্র সেশন জট, ফলাফল প্রকাশে দীর্ঘসূত্রিতা, ত্রুটিযুক্ত ফলাফল প্রকাশসহ নানা সমস্যায় পড়তে হয়েছে আমাদের। এসব সমস্যার সমাধানে ঢাবি কর্তৃপক্ষ দৃশ্যত কোনো পদক্ষেপ নেয়নি বলেও অভিযোগ শিক্ষার্থীদের।

২০১৭ সালের ১৬ ফেব্রুয়ারি রাজধানীর ঢাকা কলেজ, ইডেন কলেজ, শহীদ সোহরাওয়ার্দী কলেজ, কবি নজরুল কলেজ, বেগম বদরুন্নেসা সরকারি মহিলা কলেজ, মিরপুর বাঙলা কলেজ ও সরকারি তিতুমীর কলেজ– এই সাত শিক্ষাপ্রতিষ্ঠানকে ঢাকা বিশ্ববিদ্যালয়ে অধিভুক্ত করা হয়। এসব শিক্ষাপ্রতিষ্ঠানে বর্তমানে অধ্যয়নরত আছেন প্রায় আড়াই লাখের বেশি শিক্ষার্থী।

গত বছর নিয়মিত ক্লাস, পরীক্ষা গ্রহণ ও ফলাফল প্রকাশে ঢাকা বিশ্ববিদ্যালয় বৈষম্যমূলক আচরণ করছে অভিযোগ তুলে আন্দোলনে নামে সাত কলেজের শিক্ষার্থীরা। ঢাবি কর্তৃপক্ষ কোনো পদক্ষেপ নেওয়ায় আগামী ৪ নভেম্বর সকাল ১০টায় নীলক্ষেত মোড়ে মানববন্ধন করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Shares