ঢাকা বিশ্ববিদ্যালয়ে ‘ঘ’ ও ‘চ’ ইউনিটে ভর্তি পরীক্ষা থাকছে না

আগামী ২০২১-২২ শিক্ষাবর্ষে ঢাকা বিশ্ববিদ্যালয়ে সামাজিক বিজ্ঞান অনুষদের ‘ঘ’ এবং চারুকলা অনুষদের ‘চ’ ইউনিটের ভর্তি পরীক্ষা হবে না বলে সিদ্ধান্ত নিয়েছে কর্তৃপক্ষ। কেবলমাত্র ক, খ ও গ ইউনিটে (বিজ্ঞান, কলা ও ব্যবসা) স্নাতক ভর্তি পরীক্ষা নেওয়া হবে।

রোববার (৮ নভেম্বর) ঢাকা বিশ্ববিদ্যালয়ের ডিনস কমিটির সভায় এ সিদ্ধান্ত নেওয়া হয়। এই সভায় সভাপতিত্ব করেন উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান। বিষয়টি নিশ্চিত করেন ইঞ্জিনিয়ারিং অ্যান্ড টেকনোলজি অনুষদের ডিন অধ্যাপক ড. মো. হাসানুজ্জামান।

তিনি বলেন, এবার আগের নিয়মেই পরীক্ষা হচ্ছে। এর পরের শিক্ষাবর্ষ থেকে তিনটি ভর্তি পরীক্ষা হবে। সেক্ষেত্রে ঘ ও চ-ইউনিটের পরীক্ষা বাতিল হয়ে হবে খ-ইউনিটের সঙ্গে। এখান থেকে শিক্ষার্থী বিভাগ বণ্টন হবে। বিজ্ঞান থেকে কেউ চাইলে কলা বা সামাজিক বিজ্ঞানে যেতে পারবে।

বিশ্ববিদ্যালয় প্রশাসন জানিয়েছে, পরীক্ষার সংখ্যা এবং শিক্ষার্থীদের ভোগান্তি কমাতে এ সিদ্ধান্ত নেওয়া হচ্ছে। তবে ক, খ ও গ ইউনিটের অধীনে ভর্তি প্রক্রিয়ার বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত এখনো হয়নি।

প্রসঙ্গত, ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষা পাঁচটি ইউনিটে ভাগ করে নেওয়া হতো। এগুলো হলো- বিজ্ঞান অনুষদভুক্ত ক-ইউনিট, কলা অনুষদভুক্ত খ, বাণিজ্য অনুষদভুক্ত গ, সামাজিক বিজ্ঞান অনুষদভুক্ত ঘ-ইউনিট এবং চারুকলা অনুষদভুক্ত চ ইউনিট। ঘ-ইউনিটের মাধ্যমে গ্রুপ পরিবর্তন করে অন্য গ্রুপের বিষয়গুলোতে ভর্তি হতে পারতেন শিক্ষার্থীরা।

এএইচ/এসি
 

Leave a Reply

Your email address will not be published.

Shares