পঞ্চম শ্রেণির শিক্ষার্থীদের পরীক্ষা ছাড়াই সার্টিফিকেট !

করোনার কারণে ২০২০ সালের ৫ম শ্রেণির প্রাথমিক শিক্ষা সমাপনী পিইসি ও ইবতেদায়ী শিক্ষা সমাপনী ইইসি পরীক্ষা না নেয়ার ঘোষণা দিয়েছে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়। তবে চলমান পরিস্থিতি অব্যাহত থাকলে ডিসেম্বরে গ্রেড বা জিপিএ নম্বর ছাড়া সব পরীক্ষার্থীর জন্য পাসের সনদ বিতরণের চিন্তাভাবনা করা হচ্ছে বলে জানিয়েছেন প্রাথমিক শিক্ষা অধিদফতরের মহাপরিচালক।

প্রাথমিক শিক্ষা অধিদফতরের (ডিপিই) মহাপরিচালক মো. ফসিউল্লাহ গণমাধ্যমকে বলেন, করোনা পরিস্থিতি স্বাভাবিক না হলে নিবন্ধন করা পঞ্চম শ্রেণির সব শিক্ষার্থীকে পাসের সার্টিফিকেট দেয়া হবে। পরীক্ষা নেয়া সম্ভব না হলে গ্রেড বা জিপিএ দেয়া হবে। ধারাবাহিকতা বজায় রাখতে শিক্ষার্থীদের সার্টিফিকেট স্ব স্ব বিদ্যালয়ে পাঠানো হবে। সেখান থেকে বিতরণ করা হবে।

আগামী নভেম্বরের মধ্যে শিক্ষাপ্রতিষ্ঠান খোলা সম্ভব না হলে পঞ্চম শ্রেণির অপেক্ষমাণ রেজিস্ট্রেশন করা পরীক্ষার্থীদের পাসের সার্টিফিকেট দেয়া হবে। তবে সেসব সার্টিফিকেটে কোনো জিপিএ বা গ্রেড পয়েন্ট উল্লেখ থাকবে না। সার্টিফিকেটে শুধু উত্তীর্ণ লেখা থাকবে। সেটি নিয়ে শিক্ষার্থীরা ষষ্ঠ শ্রেণিতে ভর্তি হতে পারবে।

জানা গেছে, স্কুলের মূল্যায়নের ভিত্তিতে এবার পঞ্চম থেকে ষষ্ঠ শ্রেনিতে উত্তীর্ন হবে শিক্ষার্থীরা। এজন্য কেন্দ্রীয় ভাবে প্রাথমিক শিক্ষা সমাপনী পরীক্ষা না হলেও অনুষ্ঠিত হবে বার্ষিক পরীক্ষা। এছাড়া এ বছর বৃত্তির ব্যবস্থা থাকছে না। তবে চালু থাকবে উপবৃত্তি।

এর আগে পিইসি ও ইইসি পরীক্ষা বাতিলে সারসংক্ষেপ প্রধানমন্ত্রী কার্যালয়ে পাঠানো হয়। প্রধানমন্ত্রীর কার্যালয় থেকে সম্মতি দিলে প্রাথমিক শিক্ষা সমাপনী ও ইবতেদায়ী শিক্ষা সমাপনী পরীক্ষা বাতিলের ঘোষণা দেয় প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়।

Leave a Reply

Your email address will not be published.

Shares