ফেল করা অনার্সের শিক্ষার্থীদের মাস্টার্সে ভর্তির সুযোগ

জাতীয় বিশ্ববিদ্যালয়ের পুরনো ছাত্রদের (পরে যারা ঢাবি অধিভুক্ত কলেজে ভর্তি হয়েছে) আবেদনের প্রেক্ষিতে করোনা ভাইরাস মহামারি বিবেচনায় ইতোপূর্বে ফেল করা অনার্সের শিক্ষার্থীদের মাস্টার্সে ভর্তির সুযোগ দিচ্ছে অধিভুক্ত ৭ কলেজ।

জাতীয় বিশ্ববিদ্যালয়ের পুরনো ৭ কলেজের অধিভুক্ত ফেল করা অনার্স ও প্রিলিমিনারি মাস্টার্স শিক্ষার্থীরা ঢাকা বিশ্ববিদ্যালয় অধিভুক্ত সরকারি ৭ কলেজে মাস্টার্স ফাইনাল কোর্সে ভর্তির সুযোগ পাচ্ছেন। একই সাথে ফেল করা ডিগ্রি পরীক্ষার্থীদের এসব কলেজে প্রিলিমিনারি মাস্টার্সে ভর্তির সিদ্ধান্ত নেয়া হয়েছে। তবে, ভর্তি হতে পারলেও আগের শ্রেণির সব বিষয়ে পাস না করলে পরবর্তী শ্রেণির পরীক্ষায় ফরমপূরণ করতে দেয়া হবে না।

সোমবার (৩ নভেম্বর) ৭ কলেজের অধ্যক্ষদের সাথে বিশ্ববিদ্যালয় প্রশাসনের আলোচনায় এসব সিদ্ধান্ত নেয়া হয়েছে। ৭ কলেজের সমন্বয়ক ও কবি নজরুল সরকারি কলেজের অধ্যক্ষ অধ্যাপক আই কে সেলিম উল্লাহ খোন্দকার এসব সিদ্ধান্তের কথা জানিয়েছেন।

এক ফেসবুক স্ট্যাটাসে অধ্যাপক আই কে সেলিম উল্লাহ খোন্দকার জানান, ২০১৭ খ্রিষ্টাব্দে একবার এ সুযোগ দেয়া হয়েছিলো। কয় বিষয় ফেল করা শিক্ষার্থী পরবর্তী শ্রেণিতে ভর্তি হবে ও অন্যান্য শর্ত আগের মতই বহাল থাকবে। এ বিষয়ে শিগগিরই বিস্তারিত জানানো হবে।

তিনি আরও জানান, একটি নির্দিষ্ট বন্ডে স্বাক্ষর করলেই কেবল এ সুবিধে দেয়া হবে। আগের শ্রেণির সব বিষয় পাস না করলে পরবর্তী শ্রেণিতে ফরম ফিলাপ করতে দেয়া হবে না। কোন শিক্ষাবর্ষের পরীক্ষা পেছানোরও কোন সুযোগ থাকবে না। পরীক্ষা পেছানোর দাবিও করা যাবে না। এ সুযোগ আর কোনভাবেই বাড়ানোর সুযোগ থাকবে না। এ বিষয়ে বিস্তারিত নোটিশ খুব তাড়াতাড়ি জারি করা হবে।

Leave a Reply

Your email address will not be published.

Shares