শিক্ষা প্রতিষ্ঠান কবে খুলবে জানা যাবে ২৯ অক্টোবর

করোনা ভাইরাসের প্রাদুর্ভাবের কারণে গত মার্চ থেকে বন্ধ রয়েছে স্কুল-কলেজগুলো। কয়েকদফায় বাড়িয়ে ৩১ অক্টোবর পর্যন্ত শিক্ষাপ্রতিষ্ঠানে ছুটি বৃদ্ধি করা হয়েছে।

অবস্থার খুব একটা উন্নতি না হওয়ায় শিক্ষাপ্রতিষ্ঠানের ছুটি আবারো বাড়ানো হচ্ছে বলে জানা গেছে। এ নিয়ে বৃহস্পতিবার (২৯ অক্টোবর) দুই মন্ত্রণালয়ের বৈঠক অনুষ্ঠিত হবে।

বৈঠক শেষে ছুটি বাড়ানোর বিষয়ে ঘোষণা দেয়া হবে বলে জানিয়েছেন প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের সিনিয়র সচিব আকরাম-আল-হোসেন।

প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের সিনিয়র সচিব বলেন, বর্তমান অবস্থা বিবেচনা করে এখনই স্কুল-কলেজ খোলা সম্ভব হবে না। চলমান ছুটি আরো বাড়ানো হবে। ৩১ অক্টোবর পর্যন্ত আমাদের শিক্ষাপ্রতিষ্ঠানে ছুটি রয়েছে।

এর আগেই ছুটি বৃদ্ধির বিষয়ে জানিয়ে দেয়া হবে। যেহেতু ৩০ ও ৩১ অক্টোবর সরকারি ছুটি, তাই বৃহস্পতিবারই এ বিষয়ে ঘোষণা দেয়া হবে। তবে ছুটি কতদিন বৃদ্ধি করা হবে, সে বিষয়ে শিক্ষামন্ত্রী এবং প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী আলোচনা করে সিদ্ধান্ত নেবেন।

গত ৮ মার্চ দেশে প্রথম করোনা রোগী শনাক্ত হয়। এরপর এ ভাইরাসের বিস্তার রোধে ১৭ মার্চ থেকে দেশের সব শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ ঘোষণা করে সরকার। কয়েক দফায় সেই ছুটির মেয়াদ বাড়িয়ে ৩১ অক্টোবর পর্যন্ত করা হয়।

বৃহস্পতিবার শিক্ষা মন্ত্রণালয় এবং প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় থেকে ছুটি বাড়ানোর বিষয়ে আনুষ্ঠানিক ঘোষণা আসার পর ওই দিনই ছুটি বাড়িয়ে প্রজ্ঞাপন জারি করা হবে।

করোনা ভাইরাসের প্রাদুর্ভাবের কারণে বাতিল হয়েছে চলতি বছরের প্রাথমিক সমাপনী, জেএসসি ও এইচএসসি পরীক্ষা।

আসছে শীতে শুরু হচ্ছে করোনার দ্বিতীয় ঢেউ। শীতের কারণে করোনার প্রাদুর্ভাব বাড়তে পারে বলে আশঙ্কা করছেন স্বাস্থ্যবিদরা।

অন্যদিকে আটকে আছে এসএসসি পরীক্ষার্থীদের নির্বাচনী পরীক্ষাও। ফলে এ নিয়ে এসএসসি পরীক্ষার্থী ও তাদের অভিভাবকরাও দুশ্চিন্তায়।

অবস্থার খুব একটা উন্নতি না হলে কোন পরীক্ষা আয়োজন করতে চায়না শিক্ষা মন্ত্রণালয়। তাই এসএসসি পরীক্ষা নিয়েও অনিশ্চিয়তা দেখা দিয়েছে তাদের মাঝে।

Leave a Reply

Your email address will not be published.