শিগগিরই খুলা হবে শিক্ষা প্রতিষ্ঠান

http://www.bdjobs20.com

করোনাভাইরাস মহামারির কারণে বিভিন্ন অনিশ্চয়তার মধ্যে কওমি মাদ্রাসা ছাড়া অন্য সব শিক্ষা প্রতিষ্ঠানের ছুটির মেয়াদ আবারও বাড়াতে যাচ্ছে সরকার। সারাদেশের শিক্ষা প্রতিষ্ঠানগুলোতে বর্তমান ছুটির মেয়াদ শেষ হচ্ছে আগামী ৩ অক্টোবর।

বুধবার (৩০ সেপ্টেম্বর) গণমাধ্যমকর্মীদের সঙ্গে এক ভার্চুয়াল বৈঠকে শিক্ষা প্রতিষ্ঠানগুলোতে ছুটির মেয়াদ আবারও বাড়ানোর বিষয়ে শিক্ষামন্ত্রী দীপু মনি ঘোষণা দেবেন বলে আশা করা যাচ্ছে। পাশাপাশি উচ্চমাধ্যমিক (এইচএসসি) ও সমমানের পরীক্ষা নিয়ে সরকারের অবস্থানের কথা তিনি জানাতে পারেন।

চলতি বছরের ১ এপ্রিল থেকে এইচএসসি পরীক্ষা শুরু হওয়ার কথা ছিলো। তবে করোনাভাইরাস পরিস্থিতির কারণে তা স্থগিত করা হয়। শিক্ষামন্ত্রণালয় সূত্রে জানা গেছে, চলমান মহামারির কথা মাথায় রেখে শিক্ষা প্রতিষ্ঠানের ছুটি আরও ১৫ থেকে ৩০ দিন বৃদ্ধি করা হতে পারে।

করোনাভাইরাসের কথা মাথায় রেখে গত ১৭ মার্চ সব শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ ঘোষণা করে সরকার। পরে সাত ধাপে তা ৩ অক্টোবর পর্যন্ত বৃদ্ধি করা হয়।

বিশেষজ্ঞরা বলছেন, বাংলাদেশে করোনাভাইরাস পরিস্থিতি এখনো নিয়ন্ত্রণে আসেনি। প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের জ্যেষ্ঠ সচিব মো. আকরাম আল হোসেন বলেন, শিক্ষা প্রতিষ্ঠান খোলার জন্য পরিস্থিতি এখনো অনুকূলে আসেনি।

শিক্ষা মন্ত্রণালয়ের সঙ্গে আলোচনা করে এ বিষয়ে সিদ্ধান্ত নেওয়া হবে বলে জানান তিনি।

সোমবার মন্ত্রিপরিষদ বিভাগের সচিব খন্দকার অনোয়ারুল ইসলাম জানান, সংশ্লিষ্ট কোনো মন্ত্রণালয় এ বিষয়ে মন্ত্রিপরিষদ বিভাগ বা প্রধানমন্ত্রীর কাছে পরামর্শ চাইলে, তারা এ সম্পর্কে পরামর্শ দেবেন। মঙ্গলবার দীপু মনি বলেন, শিক্ষা প্রতিষ্ঠান খোলার বিষয়ে এবং এইচএসসি পরীক্ষার বিষয়ে খুব শিগগিরই সিদ্ধান্ত জানানো হবে।

শিক্ষামন্ত্রণালয়ের টেকনিক্যাল কমিটির এবং স্বাস্থ্যমন্ত্রণালয়ের প্রস্তাবনার ভিত্তিতে এ সিদ্ধান্ত নেওয়া হবে। স্কুলে সংক্রমণ ঠেকাতে পরিকল্পনা গত আগস্টে সরকার স্কুল খোলার বিষয়ে পরিকল্পনা নেয়।

স্কুল খোলার ১৫ দিন আগে পরিকল্পনাটি বাস্তবায়ন করা হবে। পরিকল্পনা অনুযায়ী, স্কুলে আসা সবাইকে মুখে মাস্ক পরতে হবে এবং হাত ধুতে হবে।

এছাড়া শরীরে তাপমাত্রা বেশি থাকলে তাকে স্কুলে ঢুকতে দেওয়া হবে না এবং যথাযথভাবে সামাজিক দূরত্বের নীতিগুলো মেনে চলতে হবে।

Leave a Reply

Your email address will not be published.

Shares