সুখবর এইমাত্র এইচএসসি পরীক্ষার সম্ভাব্য সময় জানালেন শিক্ষামন্ত্রী

এইচএসসি ও জে’এসসি পরীক্ষার বিষয়ে ৩ অক্টোবর পর সি’দ্ধান্ত নেয়ার কথা জানিয়েছে শিক্ষা ম’ন্ত্রণালয়।

মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বি’ভাগের সচিব মো. মাহবুব হোসেন জানিয়েছেন, চূ’ড়ান্ত সি’দ্ধান্ত হ’লেই দু সপ্তাহ সময় দিয়ে পরী’ক্ষার স’ময়সূচি জানানো হবে।

‘স্বাস্থ্যবিধি মা’নতে কেন্দ্র বাড়ানোর প’রিকল্পনা চলছে।এদিকে, দে’শের কওমি মা’দ্রাসার কি’তাব বি’ভাগের শিক্ষা কা’র্যক্রম খুলে দিতে প্র’ধানমন্ত্রীর কাছে

আ;’বেদন জা’নিয়েছে জা’তীয় দ্বীনি মাদ্রাসা শিক্ষা বোর্ড। চ’লতি বছরের প’হেলা এপ্রিল থেকে সারা দেশে অনুষ্ঠিত হওয়ার কথা ছিল এইচএসসি প’রীক্ষা। অংশ নে’য়ার কথা প্রায় ১৩ লাখ শিক্ষার্থীর।

এদিকে আগামী পহেলা নভেম্বর থেকে অ’নুষ্ঠিত হওয়ার কথা রয়েছে জুনিয়র স্কুল সা’র্টিফিকেট বা জে’এসসি পরীক্ষা।

যেখানে প্রায় ২৭ লাখ প’রীক্ষার্থী অংশ নেবেন। কিন্তু করো’না ম’হামা’রিতে গত ১৭ মার্চ থেকে সব শিক্ষা প্র’তিষ্ঠান বন্ধ হয়ে যাওয়ায় ভে”ঙে পড়েছে সব পরীক্ষার স’ময়সূচি।

সোমবার (১৭ আগস্ট) স’কালে মা’ধ্যমিক ও উচ্চ শিক্ষা বি’ভাগের সচিব মো. মাহবুব হোসেন সাং’বাদিকদের জানান, দু স’প্তাহের নো’টিশে পরীক্ষা নেয়ার প্র’স্তুতি নিচ্ছেন তারা।

৩ অক্টোবর পর এ বিষয়ে সি’দ্ধান্ত নেয়া হবে। করো’নাভাই’রা’সের কারণে স্থগিত থাকা এইচএসসি প’রীক্ষা নিয়ে সচিব মাহবুব হোসেন বলেন, আমরা যখনই প’রীক্ষা নেব, প্র’কাশ্যে একটি ঘো’ষণা করবো।

এটা গো’পন কোনো সি’দ্ধান্ত নয়। অ্যা’প্রোপ্রিয়েট অ’থরিটির অ্যা’প্রোভাল এবং অ্যা’প্রোপ্রিয়েট অথ’রিটির দ্বা’রাই ঘো’ষণা করবো।

এটা গু’জব ছ’ড়ানোর কোনো যৌ’ক্তিকতা ও ভি’ত্তি থাকা উ’চিত না। সচিব বলেন, শিক্ষামন্ত্রী সু’স্পষ্টভাবে বলেছেন আমরা যখনই প’রীক্ষা নেব, দুই স’প্তাহের নো’টিশ দিয়ে সবাইকে জানাবো।

দেশের ক’ওমী মা’দ্রাসার কি’তাব বিভাগের শিক্ষা কা’র্যক্রম খুলে দেয়ার আ’বেদন জা’নি’য়েছে জাতীয় দ্বীনি মাদ্রাসা শিক্ষা বোর্ড।

দুপুরে স’চিবালয়ে ম’ন্ত্রিপরিষদ স’চিবের স’ঙ্গে দেখা করে বোর্ডের সভা’পতি জানান, প্রধানমন্ত্রীর সঙ্গে আ’লোচনার পরই সি’দ্ধান্ত নেয়ার কথা জা’নিয়েছেন ম’ন্ত্রিপরিষদ সচিব।

এরই মধ্যে দেশের আলিয়া মা’দ্রাসাগুলোতে পরীক্ষা নেয়ার সি’দ্ধান্ত হয়েছে বলেও জানান তিনি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Shares