স্কুল না খুললে পরীক্ষা ও মূল্যায়ন নিয়ে চূড়ান্ত ভাবে জানালেন প্রাথমিক সচিব

প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের সিনিয়র সচিব মো. আকরাম-আল-হোসেন বলেছেন, প্রাথমিক বিদ্যালয় খোলা না গেলে তো (বার্ষিক) পরীক্ষা হবে না। তাই যদি স্কুল খুলতে না পরলে কোনও মূল্যায়নও হবে না।

রোববার (৬ সেপ্টেম্বর) সচিবালয়ে মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে আয়োজিত সংবাদ সম্মেলনে এ তথ্য জানান তিনি। আগামী মঙ্গলবার (৮ সেপ্টেম্বর) বিশ্ব সাক্ষরতা দিবস উপলক্ষে এই সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়।

আকরাম-আল-হোসেন বলেন, অক্টোবর এবং নভেম্বর মাসকে টার্গেট করে আমরা দুইটি পরিকল্পনা মাথায় রেখেছি। এই সময়ের মধ্যে যদি প্রাথমিক বিদ্যালয় খোলা যায় তাহলে মূল্যায়নের বিষয়ে একটা ব্যবস্থা নিতে পারবো বলে আমরা আশাবাদী। আর না হলে তো আপনারা বুঝেন…।

প্রধানমন্ত্রী শেখ হাসিনার বক্তব্য উল্লেখ করে সিনিয়র সচিব বলেন, ‘স্কুল খোলা না গেলে তো (বার্ষিক) পরীক্ষা হবে না। প্রধানমন্ত্রী তো বলেছেন স্কুল যদি খোলা না যায় তাহলে তো পরীক্ষা হবে না। আমরাও তাই বলছি। স্কুল খোলা না গেলে অবশ্যই পরীক্ষা হবে না।

তিনি আরও বলেন, একাত্তর সালে আমি ষষ্ঠ শ্রেণিতে পড়ি। তখন বই পেতে মার্চ মাস হয়ে যেতো। মার্চে বঙ্গবন্ধু তার ভাষণে স্কুল, কলেজ, আদালত সব বন্ধ করে দিলেন। মার্চ থেকে তো বই নেই। আমরা ১৯৭২ সালের জানুয়ারি মাসে স্কুলে গিয়েছি, সেভেনে আমাকে উঠিয়ে দিয়েছে, সমস্যা নেই। স্কুল খোলা না গেলে কোনও মূল্যায়ন হবে না।

সংবাদ সম্মেলনে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী মো. জাকির হোসেন, প্রাথমিক শিক্ষা অধিদফতরের মহাপরিচালক মো. ফসিউল্লাহ, অতিরিক্ত সচিব আলম আরা বেগম এবং মন্ত্রণালয়ের সংশ্লিষ্ট ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Shares