হাত ধোয়ার সুবিধা নিশ্চিত করে স্কুল খুলতে হবে: শিক্ষামন্ত্রী

শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি বলেছেন, আগামীতে শিক্ষার্থীদের হাত ধোয়ার সুবিধা নিশ্চিত করে স্কুল খুলতে হবে।

বুধবার ইউনিলিভার বাংলাদেশ লিমিটেড আয়োজিত ‘হ তে হাত ধোয়া, সুরক্ষিত হাতে সুরক্ষিত দেশ’ শীর্ষক এক ওয়েবিনারে প্রধান অতিথির বক্তৃতায় এ কথা বলেন শিক্ষামন্ত্রী।

আরো পড়ুন- শিক্ষার্থীদের জন্য পাঠ্যপুস্তকে ব্যাপক পরিবর্তন আসছে: শিক্ষামন্ত্রী

শিক্ষামন্ত্রী বলেন, করোনাভাইরাসের কারণে বর্তমানে স্কুল বন্ধ থাকলেও অনলাইনে ক্লাস হচ্ছে এবং সেখানে শিক্ষার্থীদের পরিচ্ছন্নতা ও হাত ধোয়ার অভ্যাস নিয়মিতভাবে মেনে চলার নির্দেশনা দেওয়া হচ্ছে।

পাশাপাশি আগামী বছর সরকার শিক্ষার্থীদের নতুন যে বই সরবরাহ করবে সেখানেও হাত ধোয়াসহ পরিস্কার-পরিচ্ছন্নতা বিষয় সম্পৃক্ত করা হয়েছে।

ডা. দীপু মনি বলেন, ডায়রিয়া ও শিশুদের কৃমি নিয়ন্ত্রণে দীর্ঘদিন ধরে টয়লেট ব্যবহারের পরে ও খাবার আগে হাত ধোয়ার প্রচার চালানো হচ্ছে এবং তার সুফলও পাওয়া গেছে। সারাবিশ্বে এ বিষয়ে বাংলাদেশ সুনাম অর্জন করেছে। করোনাভাইরাসের সংক্রমণ নিয়ন্ত্রণে সামাজিক দূরত্ব বজায় রাখার পাশাপাশি হাত ধোয়ার গুরুত্ব রয়েছে।

Grameenphone এর MyGP এপ ডাউনলোড করে জিতে নিন ফ্রি ইন্টারনেট এবং ফ্রি পয়েন্ট MyGP App Download Now শিক্ষার সব খবর সবার আগে জানতে bdjobs20.com চ্যানেলের সাথেই থাকুন। আমদের ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন YouTube Channel নতুন বিকাশ অ্যাপ থেকে নিজের একাউন্ট খুলুন মিনিটেই, শুধুমাত্র জাতীয় পরিচয়পত্র দিয়ে।

কোথাও যেতে হবে না! আর অ্যাপ থেকে একাউন্ট খুলে প্রথম লগ ইনে পাবেন ১০০ টাকা ইনস্ট্যান্ট বোনাস!সাথে আছে আরো অ্যাপ অফার: – প্রথম বার ২৫ টাকা রিচার্জে ৫০ টাকা ইনস্ট্যান্ট বোনাস .সর্বমোট ১৫০ টাকা বোনাস পাবেন একজন বিকাশ গ্রাহক।

এছাড়া যারা একাউন্ট খুলেছেন তারাও বিকাশ এপ ডাউনলোড করে প্রথম প্রথম লগ ইনে পাবেন ১০০ টাকা ইনস্ট্যান্ট বোনাস! Bkash App Download Link

তিনি বলেন, হাত ধোয়াসহ অন্যান্য পরিস্কার-পরিচ্ছন্নতার উপকারিতা জানা থাকলেও ব্যবহারে অভ্যস্ততা অনেকের নেই।

এই অভ্যস্ততা সৃষ্টির জন্য প্রচার দরকার। জ্ঞান ও অভ্যস্ততার মধ্যে যোগসূত্র সৃষ্টি করতে হবে। শিশুরা কিছু শিখলে তা সমাজ পরিবর্তনে ভূমিকা রাখে।

তিনি পকেটে বা ব্যাগে বহন করা যায় এবং অতিদরিদ্র লোকরা কিনতে পারে এমন দামে সাবান বাজারজাত করার জন্য সাবান প্রস্তুতকারী কোম্পানিগুলোর প্রতি আহ্বান জানান।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Shares