Bangladesh All Update News 2020 – Published by Online Newspaper

সপ্তাহে ৮ হাজার টাকা আয়ের সুযোগ পাচ্ছেন সাড়ে ৫ লাখ বেকার। স্বচ্ছতার-সহীত জনবল নিয়োগ দেয়া হবে। আবেদন করুন…

আদম শুমা’রি ও গৃহগণনা প্রকল্পের আনুষ্ঠানিক কার্যক্রম শুরু করেছে বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরো (বিবিএস)। তবে দেশের সব মানুষকে গণনা করা হবে ২০২১ সালের ২ থেকে ৮ জানুয়ারি পর্যন্ত। এই সময়ে দেশের সাড়ে ৫ লাখেরও বেশি তরুণ-তরুনী আয় করার সুযোগ পাচ্ছেন।

শ্লিষ্ট সূত্রে জানা যায়, জনশুমা’রি ও গৃহগণনা প্রকল্পে ৪ লাখ ৮২ হাজার তরুণ গণনাকারী হিসেবে কাজ করবেন। এরা প্রত্যেকে ৭ দিনে ৮ হাজার টাকা পাবেন। পাশাপাশি ৮২ হাজার তরুণ সুপারভাইজার পাবেন ৮ হাজার ৫০০ টাকা করে।

৭ দিনে চার কোটি খানায় (পরিবার) তথ্য সংগ্রহ করা হবে। একজন গণনাকারী ১০০টি খানার তথ্য সংগ্রহ করবেন। এর আগে জনশুমা’রির কাজে সুযোগ দেয়া হয়েছিল প্রাই’মা’রি স্কুলের শিক্ষকদের, তবে এবার শিক্ষিত বেকারদের এ সুযোগ দেয়া হবে।

জনশুমা’রি ও গৃহগণনা প্রকল্পের আওতায় ৭ দিনে ৫ লাখ ৬৪ হাজার তরুণ আয় করার সুযোগ পেতে যাচ্ছেন। প্রকল্প ব্যয়ের ৫৫ শতাংশ ব্যয় এই খাতে হবে বলে জানিয়েছে সংশ্লিষ্ট সূত্র। প্রকল্প পরিচালক জাহিদুল হক সরদার বলেন, শুমা’রিতে প্রথম বারের মতো মাল্টিমোড (মোবাইল অ্যাপ, ওয়েব অ্যাপ, পিক অ্যান্ড ড্রপ, পেপার বেজড, কল সেন্টার ইত্যাদি) পদ্ধতিতে তথ্য সংগ্রহ করা হবে।

এর মাধ্যমে দেশে প্রথম বারের মতো সীমিত আকারে ই-সেন্সা’স পরিচালনা করা হবে। এ শুমা’রিতে প্রথম বারের মতো বাংলাদেশে অবস্থানরত বিদেশি নাগরিক ও বিদেশে অবস্থানরত ভ্রমণরত বাংলাদেশি নাগরিকদেরও গণনা করা হবে। বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরো (বিবিএস) জানিয়েছে, স্বচ্ছতার মাধ্যমে জনবল নিয়োগের কাজ চলছে। স্থানীয় প্রশাসন ও বিবিএস-এর সমন্বয়ে সর্বোচ্চ স্বচ্ছতার ভিত্তিতে জনবল নিয়োগ দেয়া হবে।

তথ্যসূত্র: ডেইলি বাংলাদেশ

Leave a Reply

Your email address will not be published.

Shares